Monday, February 3, 2014

কিডনি নষ্টের ১০টি অনিয়ম !

১. প্রস্রাব আটকে রাখা।
২. পর্যাপ্ত পানি পান না করা।
৩. অতিরিক্ত লবন খাওয়া।
৪. যেকোন সংক্রমনের দ্রুত চিকিৎসা না করা।
৫. মাংস বেশি খাওয়া।
৬. প্রয়োজনের তুলনায় কম খাওয়া।
৭. অপরিমিত ব্যথার ওষুধ সেবন।
৮. ওষুধে সেবনে অনিয়ম।
৯. অতিরিক্ত মদ খাওয়া।
১০. পর্যাপ্ত বিশ্রাম না নেওয়া।




৫টি সহজলভ্য "কিচেন কসমেটিকস"

নিজেকে সুন্দর রাখার জন্য আমরা কত রকমের জিনিস ব্যবহার করে থাকি। নানা মার্কেট ঘুরে বেশি দাম দিয়ে বিদেশি পণ্য কিনে ঘর বোঝাই করে ফেলি। না হলে পার্লারে গিয়ে হাজার হাজার টাকা খরচ করে আসি। কিন্তু একটু লক্ষ্য করে দেখুন, আমাদের বাড়িতেই উপস্থিত আছে রূপ চর্চার নানান পণ্য। এই সব ঘরোয়া জিনিস দিয়েই খুব সম সময়ে, অতি কম খরচে আমরা নিজেদের সুন্দর করে তুলতে পারি। ঘরে বসে রূপচর্চার কাজে লাগে এমনই পাঁচটি উপাদান নিয়ে আজকের আলোচনা-

গুণের ভাণ্ডার রসুন–

রসুনে রয়েছে প্রোটিন,ফ্যাট,মিনারেল ও কার্বোহাইড্রেট। ভিটামিন ও মিনারেলের মধ্যে রয়েছে ক্যালসিয়াম,ফসফরাস,আয়রন,থায়ামিন,নিয়াসিন ও ভিটামিন–সি। এছাড়াও আয়োডিন,সালফার ও ক্লোরিনও রয়েছে অল্প পরিমানে। নিয়মিত রসুন খাওয়া আমাদের শরীরের জন্য খুব উপকারি। ত্বকের ফুসকুড়ি ও নানা রকমের দাগ সারাতে রসুন ভাল কাজ দেয়। এছাড়া যৌবন রক্ষায়ও সাহায্য করে রসুন। তো আজ থেকেই নিয়মিত রসুন খাওয়া শুরু করুন। রসুনের আচার করেও খেতে পারেন, এটাও সমান উপকারি।

কাঁচা দুধে সৌন্দর্য চর্চা–

দুধে পাউরুটি কিছুক্ষন সময় ভিজিয়ে রাখুন। এবার হাত দিয়ে ভাল করে চটকে নিন। এই মিশ্রণ হাতে, মুখে ও গলায় লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুখের ধুলো ময়লা ও তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে। স্বাভাবিক ত্বকের জন্য ঠাণ্ডা দুধ ,ময়দার সাথে মিশিয়ে হাত,পা ও গোড়ালিতে লাগালে উপকার পাবেন। ঠাণ্ডা দুধে তুলো ভিজিয়ে সারা মুখে লাগালেও উপকার পাবেন শুষ্ক ত্বক মোলায়েম করার ক্ষেত্রে।

লেবুর ভিন্ন ব্যবহার-

লেবুর রসের সাথে এক চামচ গম ভাঙ্গা ও দই ভালভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মুখে লাগান। ৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাক দারুন উপকারি। লেবুর রসের সঙ্গে সমপরিমানে গ্লিসারিন ও গোলাপ জল মিশিয়ে ফ্রিজে রেখে দিন। প্রয়োজনমত মুখে লাগাতে পারেন। গরমে তৈলাক্ত ত্বকের জন্য এটা ভালো কাজ দেবে। ব্যবহার করবেন ময়েসচারাইজার ক্রিমের মতই, কিন্তু বাড়তি তেল ছাড়াও আপনার ত্বকে এনে দেবে কোমলতা। লেবুর রসের সাথে চিনি মিশিয়ে পুরো মুখে মাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্বাভাবিক ত্বকের জন্য এই স্ক্রাব আদর্শ।

পরিছন্ন থাকতে বেসন–

বেসন খুব ভাল ক্লিনজারের কাজ করে। দুধ অথবা পানিতে গুলে নিয়ে বেসন মুখে,গলায় ও হাতে লাগাতে পারেন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে যাদের শুষ্ক ত্বক তারা বেসন লাগাবেন না। এতে ত্বক আর শুষ্ক হয়ে যেতে পারে ও ব্রন হতে পারে।

ঔষধি গুণের মধু–

মধু ত্বক সতেজ ও পরিষ্কার রাখতে সাহায্য করে। মধু ও পানি মিশিয়ে মুখে লাগাতে পারেন, এটা শুষ্ক ত্বকের জন্য উপকারি। চার টেবিল চামচ মধু ও আট টেবিল চামচ মিনারেল ওয়াটার এক সাথে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। ঠাণ্ডা হলে তুলো দিয়ে সারা মুখে লাগান। মুখে একটা ফ্রেশ ভাব চলে আসবে। এক চা চামচ মধুর সাথে দুই চা চামচ টক দই মিশিয়ে ভিজা মুখে ৫ মিনিট লাগিয়ে রাখুন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্বাভাবিক ত্বকের জন্য এটা খুবই উপকারি ময়েসচারাইজার।

নিজের সর্বোচ্চ চেষ্টা করি ভাল কিছু পোষ্ট আপনাদের দেয়ার জন্য। আশা করি লাইক শেয়ার করে আমাদের আরো উৎসাহিত করবেন।
আপনাদের সুখী জীবনই আমাদের কাম্য।





৩) পর্ণগ্রাফি আসক্তি যে ৭টি মারাত্মক ক্ষতি করে একজন পুরুষের!

তরুন প্রজন্ম বর্তমানে পর্ণগ্রাফি আসক্তির ভয়াল নেশায় মত্ত হয়ে আছে। টিন এজার থেকে শুরু করে অনেক মধ্য বয়সী পুরুষও পর্ণগ্রাফি আসক্তিতে ভুগছেন। বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা তাদের গবেষণায় পর্ণগ্রাফি আসক্তিকে তেমন ক্ষতিকর নয় ব্যাখ্যা দিলেও এর আছে দীর্ঘমেয়াদি বিরূপ প্রভাব। নিয়মিত পর্ণ ছবি দেখার মাধ্যমে নিজের অজান্তেই নিজের ক্ষতির করে ফেলছেণ অসংখ্য পুরুষ। আসুন জেনে নেয়া যাক পর্ণ আসক্তির কারণে যে ৭টি ক্ষতি হতে পারে আপনার।

নারীরা ঘৃনার চোখে দেখে

পর্ণ আসক্ত পুরুষদেরকে সাধারণ রুচিশীল নারীরা হীনমন্য ও চরিত্রহীন মনে করে। নারীরা যখন জানতে পারে যে তার পরিচিত কোনো পুরুষ নিয়মিত পর্ণ ছবি দেখে তখন তার সম্পর্কে খারাপ মনোভাব জন্ম নেয় এবং তাঁকে এড়িয়ে চলার চেষ্টা করে। বিশেষ করে আমাদের সমাজের নারীরা তো অবশ্যই।

রুচি বোধের অবনতি হয়

নিয়মিত পর্ণ ছবি দেখতে দেখতে পুরুষদের রূচিবোধের অধঃপতন হয়। পর্ণ সিনেমার অনৈতিক ও যৌনতা নির্ভর বিকৃত সম্পর্ক গুলোকেই তখন ভালো লাগতে শুরু করে। ফলে যারা নিয়মিত পর্ণ সিনেমা দেখে তাদের রুচি বিকৃত হয়ে যায়।
জীবনের স্বাভাবিক সম্পর্ক গুলোতেও নিজের অজান্তে বিকৃতি খোঁজে তাদের চোখ।

ফ্যান্টাসির দুনিয়া

নিয়মিত পর্ণ ছবি দেখতে দেখতে বাস্তব জগৎ ছেড়ে পুরুষরা ফ্যান্টাসি দুনিয়াতে চলে যায়। অর্থাৎ বাস্তব জীবনেও তাঁরা পর্ণ সিনেমার মত সঙ্গী আশা করে এবং তাঁরা স্বপ্ন দেখে তাদের যৌন জীবনটাও পর্ণ সিনেমার মতই হবে। তাই ফ্যান্টাসি দুনিয়ার স্বপ্নে বিভোর হয়ে তাঁরা বাস্তব জীবনের সুখ শান্তি হারায়। সাধারণ নারীদেরকে তখন আর তাদের যথেষ্ট মনে হয় না।

মূলত নিঃসঙ্গ/ অসুখী হয়ে পড়ে

অতিরিক্ত পর্ণ নেশার কারণে সাধারন নারীদের প্রতি বিতৃষ্ণা চলে আসে পর্ণ আসক্তদের। তাঁরা পর্ণ সিনেমার নায়িকাদের মত আকর্ষনীয় দেহ ও চেহারার নারী খোঁজে বাস্তব জীবনে। কিন্তু পর্ণ সিনেমার নায়িকাদের সৌন্দর্য মূলত কৃত্রিম সৌন্দর্য, তাদের আচরণও কৃত্রিম। মেকআপ, লাইট ও ক্যামেরার কারসাজিতে তাদেরকে মোহনীয় ভাবে দেখানো হয় যা বাস্তব জীবনে খুঁজে পাওয়া সম্ভব না। তাই
পর্ণ আসক্তরা অধিকাংশ ক্ষেত্রেই নিঃসঙ্গ থেকে যায় অথবা সংসারে অসুখী হয়।

শারীরিক ক্ষতি

নিয়মিত পর্ণ ছবি যারা দেখে তাদের মধ্যে হস্ত মৈথুনের অভ্যাসটাও বেশি থাকে। অতিরিক্ত হস্ত মৈথুন করার ফলে তাদের স্বাস্থ্যগত ঝুঁকি বাড়ে এবং যৌন জীবনে
নানান সমস্যার মুখোমুখি হতে হয়।

ভয়াল নেশা

পর্ন সিনেমার নেশা মাদকের নেশার মতই ভয়ংকর। মাদকাশক্তি থেকে মুক্তি পাওয়া যেমন কষ্টসাধ্য, পর্ণ আসক্তি থেকে মুক্তি পাওয়াও দূরহ ব্যাপার। পর্ণ আসক্তির কারণে পরিবারের সাথে সম্পর্ক খারাপ হয়, পড়াশোনায় ক্ষতি হয় এমনকি নিজেরমধ্যেও হীনমন্যতার সৃষ্টি হয়।

সামাজিক ভাবে হেয় হতে হয়

পর্ণ আসক্তদের মোবাইলে, কম্পিউটারে, পেন ড্রাইভে সব খানেই পর্ণ ছবি থাকে অধিকাংশ সময়। অনেক সময় এসব অনৈতিক বিষয় গুলো পরিবারের কাছে ধরা পড়ে যায়। ফলে পরিবারের কাছে হেয় হতে হয় পর্ণ আসক্তদেরকে। এছাড়াও সমাজের মানুষজন, বন্ধুবান্ধব বিষয়টি জেনে গেলে তাদের কাছেও হেয় হতে হয় তাদেরকে।
 

No comments:

Post a Comment